বয়স্ক ভাতা অনলাইন আবেদন মাত্র কয়েক মিনিটে

আপনি সঠিক নিয়মে জানুন কিভিাবে বয়স্ক ভাতা অনলাইন আবেদন করা যায়। বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার শর্তাবলী নিয়ম-কানুন ও গুরুত্বপূর্ন সকল বিষয় বর্তমান যুগ ‍ডিজিটাল যুগ আপনি অনলাইনে বয়স্ক ভাতা অনলাইন আবেদন ছাড়াও সকল কিছুর আবেদন করতে পারবেন তাই আমাদের সাথেই থাকুন। বর্তমান প্রতিবন্ধী ভাতা,বিধবা ভাতার,গর্ভবতী/মাতৃত্বকালীন ভাতা অনলাইনে আবেদন করা যায়।

বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৪

২০২৪ সালের বয়স্ক ভাতা অনলাইন আবেদন শুরু হয়েছে সাধারনত প্রতি বছরই আবেদন করার সুযোগ দিয়ে থাকে তাই আপনাকে আপনাকে আবেদন কখন শুরু হয় তা খেয়ার রাখতে হবে। সময়ের মধ্যেই আপনাকে আবেদন করতে হবে এবং সঠিক নিয়মে বয়স্ক ভাতা অনলাইন আবেদন করতে হবে । আমরা আপনাদেরকে বয়স্ক ভাতার A-Z বোঝানোর চেষ্টা করবো তাই আমাদের সাথেই থাকুন।

বয়স্ক ভাতা কি?

বয়স্ক ভাতা হলো একটি সরকারি অনুদান সাধারনত যারা বয়স্ক হয়ে গেছে কাজ করতে পারে না, কর্মহীন, দুস্থ, যাদের আয় একবারে কম তাদেরকে একটি সরকারি ভাবে একটি ভাতা দেওয়া হয় এটিই বয়স্ক ভাতা। সাধারনত আগে প্রতি মাসে ৫০০ টাকা করে দেওয়া হতো সেটি ২০২৪ সালের শেষের দিকে এসে ৬০০ টাকা করা হয়েছে। আপনাকে এই ভাতার আওতাভূক্ত হতে হলে আপনাকে বয়স্ক ভাতার জন্য আবেদন করতে হবে। আবেদন করার পর চেয়ারম্যান বা মেম্বার এর অনুমতি পেলে আপনি বয়স্ক ভাতার অনুদান মোবাইল এর মাধ্যমে তিন মাস পর পর পাবেন।

বয়স্ক ভাতা মাসে কত টাকা?

অনেকেরই প্রশ্ন থেকেই যায় বয়স্ক ভাতা কত টাকা দেয় প্রথম ভাতা ২০২৩ সালে দিত ৫০০ টাকা প্রতি মাসে। তবে মানুষের চলার খরচ বাড়ার জন্য ২০২৪ টাকা ৬০০ টাকা করা হয়। আশা করা যায় ২ বছর পরপর ভাতা বৃদ্ধি পাবে।

বয়স্ক ভাতা কত বছর বয়সে দেওয়া হয়

আপনাকে বয়স্ক ভাতার আবেদন করতে হলে আপনাকে একটি নিদির্ষ্ট সময়ের মধ্যে হতে হবে। পুরুষের সর্বনিম্ন বয়স ৬৫ বছর হতে হবে এবং অন্যদিকে মহিলাদের সর্বনিম্ন ৬২ বছর বয়স হতে হবে তাহলেই আপনি বয়স ভাতা আবেদন করার মতো যোগ্য ব্যাক্তি হবনে। কোন ভাবেই একদিন কম হলেও আবেদন করতে পারবেন না।

বয়স্ক ভাতার টাকা কবে আসবে

বয়স্ক ভাতার টাকা আপনি কবে পাবেন তা ভালো করে আলোচনা করা হলো আপনার আবেদন নিশ্চিত হওয়ার পর আপনি ভাতার টাকা পাওয়া শুরু করবেন। তবে এই টাকা প্রতি তিন মাস পর পর টাকা দেওয়া হয়ে থাকে। বছরে ৪ কিস্তিতে টাকা দিয়ে থাকে। যেমন জানুয়ারী-মার্চ ১ কিস্তি এই টাকা আপনি এপ্রিল মাসের মাঝামাঝিতে পেয়ে যাবেন।

বয়স্ক ভাতা মোবাইল ব্যাংকিং

বয়স্ক ভাতার টাকা বেশিরভাগ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করে থাকে যমেনঃ বিকাশ,নগদ.রকেট, আরও কিছু ব্যাংকের মাধ্যমে টাকা প্রদান করা হয়ে থাকে। ভাতার টাকা আসলে আপনার মোবাইল ফোনে অবশ্যই এসএমএস আসবে।

বয়স্ক ভাতা পাওয়ার যোগ্যতা ও শর্তাবলি

আপনাকে বয়স্ক ভাতার যোগ্য হতে হলে আপনাকে অবশ্যই ‍নিয়মনীতি অনুসরন করতে হবে তা না হলে আপনি ভাতা পাওয়া যোগ্য হবেন না।

  • আপনাকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।
  • আপনার জাতীয় পরিচয়পত্র বা ডিজিটাল জন্ম নিবন্ধন থাকতে হবে।
  • আবেদন কারীর বয়স পুরুষের ক্ষেত্রে ৬৫ বছর ও মহিলার ৬২ বছর হতে হবে।
  • আবেদন কারীর মাসিক গড় আয় ১০,০০০ টকার কম হতে হবে।

বয়স্ক ভাতার অযোগ্যতার কারণ

বয়স্ক ভাতার অযোগ্যতার কারণ রয়েছে যেমনঃ

  • কোন প্রকার সরকারী কর্মচারী পেনশন ভোগী ব্যাক্তি হলে।
  • ভিজিডি কার্ডধারী ব্যাক্তি হলে।
  • যে কোন ধরনের সরকারি অনুদান পেয়ে থাকলে।

অনলাইনে বয়স্ক ভাতার আবেদন

সঠিক নিয়মে খুব সহজে বয়স্ক ভাতা অনলাইন আবেদন করতে আমাদের দিক নির্দেশনা অবল্বন করুন। কিভাবে কোথায় জমা দিতে হবে আপনার কি কি প্রয়োজনীয় কাগজপত্র লাগবে তা সুন্দর ভাবে নিকনির্দেশনা দেওয়া হলো নিচের নির্দেশনা দেখে দেখে বয়স্ক ভাতা অনলাইন আবেদন করে নিস খুব সহজেই

ধাপ ১ঃ বয়স্ক ভাতার আবেদনের সাইট লিংক

আপনাকে সর্বপ্রথম Google Chrome বা যে কোন ব্রাউজার থেকে https://mis.bhata.gov.bd/ লিংকে প্রবেশ করতে হবে। প্রবেশ করে একটি একাউন্ট করতে হবে একাউন্ট করে নির্বাচন করুন বক্সে বয়স্ক ভাতা নামে একটি অপশন পাবেন সেটি সিলেক্ট করবেন।

ধাপ ২ঃ আপনার NID কার্ড দিয়ে ভেরিফাই করুন

এখন আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বারজন্ম তারিখ দিয়ে যাচাই করার জন্য আপনাকে যাচাই অপশনে ক্লিক করতে হবে।

ধাপ ৩ঃ আপনার প্রয়োজনীয় তথ্য

আপনার কার্ড যদি সঠিক হয়ে থাকে তাহলে আপনার তথ্য অটোমেটিক ভাবে আপনার ছবি সহ কিছু ঘর পূরণ হয়ে যাবে। আর যেগুলো পূরন হয় নি সেগুলো আপনি পূরণ করে নিন।

ধাপ ৪ঃ এখানে কিছু অতিরিক্ত তথ্য দিতে হবে যেমনঃ
  • আপনার বৈবাহিক অবস্থা
  • আপনার শিক্ষাগত যোগ্যতা
  • আপনার পরিবারের সদস্য সংখ্যা
  • আপনার পেশা
  • আপনার বার্ষিক আয়
  • সরকারি কোন আর্থিক সুবিধা পেয়ে থাকেন তার তথ্য
  • আপনার জমির পরিমান
  • আপনার স্বাস্থ্যগত তথ্য
  • আপনার ভূমির পরিমান ইত্যাদি।
ধাপ ৫ঃ আপানার যোগাযোগ এর তথ্য

আপনাকে আপনার বর্তমান স্থায়ী ঠিকানা বসাতে হবে পর্যায়ক্রমে বিভাগ, জেলা, উপজেলা,পৌরসভা. ইউনিয়ন সঠিক ভাবে সিলেক্ট করতে হবে। বয়স্ক ভাতার টাকা পাওয়ার জন্য মোবাইল ব্যাংকিং একাউন্ট দিতে হবে। তবে অবশ্যই আপনার NID দিয়ে সিম এর মালিকানা থাকতে হবে। অপনি বিকাশ বা নগদ নাম্বার দিতে পারেন। বিকাশ খোলা না থাকলে খুলে নিতে হবে।

ধাপ ৬ঃ আবেদনের যোগ্যাতা সম্পর্কিত তথ্য

এই ধাপে আপনাকে আপনার কিছু তথ্য দিয়ে আবেদন ফরম পূরন করতে হবে। আপনার তথ্য দেওয়ার সময় সাবধানতা অবলম্বন করবেন আবেদন ফরম সেভ দিলে আর কোন তথ্য পরিবর্তন করেতে পারবেন না। তাই দেখে শুণে দিবেন।

ধাপ ৭ঃ বয়স্ক ভাতা আবেদন ফরম pdf

বয়স্ক ভাতা অনলাইন আবেদন শেষ করে pdf টি আপনার কাছে রেখে দিবেন বা প্রিন্ট করে চেয়ারম্যান বা মেম্বার এর কাছে জমা দিবেন। আপনার ভাতা পাওয়ার যোগ্য হলে তারা আপনাকে জানাবে অথবা আপনি তাদের কাছ থেকে খোজ খবর নিবেন।

শেষ কথাঃ

আপনাদের মাঝে খুব সহজ উপায়ে ‍কিভাবে বয়স্ক ভাতা অনলাইন আবেদন করা যায় তা আলোচনা করা হয়েছে । আরও নতুন নতুন আবেদন করার নিয়ম জানতে আমাদের সাথেই থাকুন। আশা করি বয়স্ক ভাতা অনলাইন আবেদন করতে পরেছেন।

কিছু প্রশ্নঃ

বয়স্ক ভাতা মাসে কত টাকা?
বয়স্ক ভাতা মাসে বর্তমান ৬০০ টাকা করে দিয়ে থাকে।

কত বছর বয়স হলে বয়স্ক ভাতা পাওয়া যায়?
পুরুষদের ৬৫ বছর মহিলাদের ৬২ বছর।

মহিলাদের বয়স্ক ভাতার বয়স কত?
মহিলাদের বয়স্ক ভাতার বয়স ৬২ বছর হতে হবে।

বয়স্ক ভাতা কত সালে চালু হয়?
১৯৯৮ সালে বয়স্ক ভাতা চালু হয়।

বয়স্ক ভাতার বয়স কত লাগে?
পুরুষদের ৬৫ বছর মহিলাদের ৬২ বছর।

বয়স্ক ভাতার টাকা কবে আসবে ?
বয়স্ক ভাতার টাকা প্রতি তিন মাস পর পর টাকা দিয়ে থাকে।

বয়স্ক ভাতার টাকা দেখার নিয়ম ?
বিকাশ *২৪৭# নগদ *১৬৭# রকেট *৩২২#।

Leave a Reply