মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন ২০২৪ | গর্ভবতী ভাতা অনলাইন

মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন করার জন্য আপনাদের আর কোথাও যেতে হবে না আমরা সঠিক উপায়ে কম সময়ের মধ্যে মাতৃত্বকালীন ভাতা অনলাইন বা গর্ভবতী ভাতা অনলাইনে আবেদন করতে পারেন সেই বিষয়ে সুস্পষ্ট ধারনা দেওয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ ।

মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন

মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন করার জন্য আপনাকে একটি নিদিষ্ট ফরমে আবেদন করতে হবে। মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন করার নিয়ম, মাতৃত্বকালীন ভাতা কত টাকা, মাতৃত্বকালীন ভাতা বয়স সীমা, মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন ফরম ইত্যাদি বিষয়ে ধারনা দিব।

মাতৃত্বকালীন ভাতা পাওয়ার নিয়ম

মাতৃত্বকালীন ভাতা পাওয়ার জন্য আপনাকে গর্ববস্থায় মেডিকেল রিপোর্ট, আপনার পাসপোর্ট ছবি, আপনার ব্যাক্তিগত সকল সঠিক তথ্য দিয়ে নির্দিষ্ট ফরমে বা অনলাইনের মাধমে আবেদন করতে হবে। আবেদনটি সাধারনত স্ব স্ব ইউনিয়ন পরিষদ বা প্যেরসভা অফিসে জমা দিতে হবে। জমাকৃত আবেদনটি উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কাছে যাবে মহিলা বিষয়ক কর্মকর্তা আবেদনের অনুমোদন দিলে আপনি মাতৃত্বকালীন ভাতা পাবেন

মাতৃত্বকালীন ভাতা মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালায়ের একটি সরকারি সেবা প্রকল্প। তবে আবেদন করলে ভাতা পাবেন এমনটা নয় কিছু নিয়ম নীতি আছে যা আপনাকে অনুসরণ করতে হবে। তাই আপনি ঘরে বসেই সঠিক উপায়ে মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন করতে পাবেন কোন ঝামেলা পোহাতে হবে না।

মাতৃত্বকালীন ভাতা কেন দেয়

আমাদের দেশে প্রতি বছরই মৃত্যুর তুলনার হার থেকে জন্মের হার বেশি হয়ে থাকে। প্রতিনিয়ত জন্মের হার বেড়েই চলছে তবে কিছু অসচ্ছল মানুষ শিশু জন্ম দেওয়ার পর তার খরচ বহন করতে পারে না। এক নবজাতক যখন পেটে আসে বয়স বৃদ্ধি পায় না যতক্ষন পযর্ন্ত সে পুষ্টিকর খাবার না পায় তবে পুষ্টিকর খাবার খেতে হবে মাকে। অনেক সময় মায়ের অভাবের কারণে মায়ের পুষ্টিকর খাবার মুখে জোটে না তাই মাতৃত্বকালীন ভাতা চালু করেছে বাংলাদেশ সরকার।

এই ভাতা দিয়ে অনেক উপকারে আসে মায়েদের। এছাড়াও অনেক ধরনেরে ভাতা প্রদান করে থাকে বাংলাদেশ সরকার। আপনি কিভাবে মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন করবেন তা আলোচনা করব।

মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন করার নিয়ম

মাতৃত্বকালীন ভাতা অনলাইন আবেদন করতে হলে আপনাকে http://103.48.16.6:8080/LM-MIS/applicant/onlineRegistration এই লিংকে প্রবেশ করতে হবে । মাতৃত্বকালীন ভাতা প্রতি বছরেই দিয়ে থাকে এবং প্রতি মাসেই আবেদন করতে পারবেন।

ধাপ ১ঃ

আপনাকে প্রথমে এই সািইটে প্রবেশ করতে হবে।

ধাপ ২ঃ

প্রথমেই আপনাকে কোন অর্থ বছর চলছে সে অর্থ বছর সিলেক্ট করবনে।

থাপ ৩ঃ

আপনার জাতীয় পরিচয়পত্র

মাতৃত্বকালীন ভাতা কত টাকা দেয়?

মাতৃত্বকালীন ভাতা বয়স সীমা কত?

মাতৃত্বকালীন ভাতা আবেদন করতে কি কি লাগে
মাতৃত্বকালীন ভাতার জন্য কি কি প্রয়োজন

মাতৃত্বকালীন ভাতার নীতিমালা

মাতৃত্বকালীন ভাতার পাওয়ার জন্য শর্তাবলী গুলো নিম্নরূপঃ

  • প্রথম ও দ্বিতীয় সন্তানের ক্ষেত্রে ভাতা পাবেন।
  • ৪ থেকে ৬ মাসের গর্ভবতী সময়ে অবেদন করতে হবে।
  • গর্ভবতী ময়ের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে থাকতে হবে।
  • মাসের ১ তারিখ থেকে ২০ তারিখের মধ্যে আবেদন করতে হবে।
  • এ ভাতা দরিদ্র, প্রতিবন্ধি ও অস্বচ্ছল পরিবারের জন্য দেওয়া হয়।
  • গর্ভবতী মায়ের ইনকাম ১৫০০ থেকে ২০০০ টাকার মধ্যে হতে হবে।

প্রশ্ন ও উত্তরঃ

মাতৃত্বকালীন ভাতা আবেদন করতে কি কি লাগে?

উত্তরঃ গর্ভধারন মেডিকেল পত্র, পার্সপোর্ট সাইজের ছবি, জাতীয় পরিচয়পত্র, ও বিকাশ বা নগদ নাম্বার।

মাতৃত্বকালীন ভাতা কত টাকা পাওয়া যায়?

উত্তরঃ প্রতি মাস ৮০০ টাকা হারে ৬ মাস পরপর ৪৮০০ টাকা দিয়ে থাকে। একজন সন্তান হলে ২৪ মাস ও দুই সন্তানের ক্ষেত্রে ৩৬ মাস ভাতা পাবেন।

মাতৃত্বকালীন ভাতার জন্য কখন আবেদন করা যায়?

উত্তরঃ প্রতি মাসের ১ থেকে ২০ তারিখের মধ্যে আপনাকে অনলানের মাধ্যমে আবেদন করতে হবে।

শেষকথাঃ

এই ভাতা দেওয়ার নিয়ম দরিদ্র মা ও সন্তানের জন্য যাতে করে মাতৃত্বকালীন সময়ে মা- সস্তান ভালো থাকে মা পুষ্টিকর খাবার পায় মা পুষ্টিকর খাবার পেলে সন্তানও পাবে। তবে এটা করতে অনেকেই প্রতারনার স্বীকার হয়ে থাকে। তবে যাতে আপনার টাকা কেউ মেরে খেতে না পারে সেই দিকে খেয়াল রাখবেন। যেমনঃ আপনার বিকাশ নাম্বার না দিয়ে অন্যের নাম্বার দিয়ে থাকে সে দিকে সু নজর ‍দিবেন।

আরও জানুনঃ

পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয়

Leave a Reply